প্রবাসীদের ঈদ স্ট্যাটাস । প্রবাসীদের ঈদ নিয়ে উক্তি

বিশ্বের বিভিন্ন দেশে কোটির বেশি বাঙালি প্রবাসী ছড়িয়ে আছে। আর এসব প্রবাসীদের ঈদ কাটে পরিবার ছাড়াই। ঈদের সময়ে এরা প্রবাসীদের ঈদ স্ট্যাটাস দিয়ে থাকেন।

প্রিয় পাঠক, স্বাগত Dainik kantha এর আজকের পোস্ট “প্রবাসীদের ঈদ স্ট্যাটাস । প্রবাসীদের ঈদ নিয়ে উক্তি” এ।

আরও পড়ুনঃ শেষ রমজান নিয়ে স্ট্যাটাস

আজকে আমরা প্রবাসীদের ঈদের বাস্তব মনে কথাগুলি প্রবাসীদের ঈদ স্ট্যাটাস ও প্রবাসীদের ঈদ নিয়ে উক্তি বাণীর মাধ্যমে তুলে ধরব।

প্রবাসীদের ঈদ

ঈদ মানে আনন্দ। কিন্তু এই প্রবাসী ভাইদের মনে প্রত্যেক ইদে আসলেই কি আনন্দ বিরাজ করে?

নাকি আনন্দের নামে ঈদের দিনগুলোতে আরও কষ্ট নেমে আসে? কারণ ঈদ মানে আনন্দ। আর সেই আনন্দের দিনে পরিবার ছেড়ে একজন প্রবাসী থাকে হাজার মাইল দূরে।

প্রকৃত অর্থে প্রত্যেকটি মানুষের জীবনে পরিবার ছাড়া আবার আনন্দ হয় নাকি। আনন্দের আরেক অর্থ যে পরিবার। আর পরিবারের আরেক অর্থ যে আনন্দ।

আরও পড়ুনঃ ঈদুল ফিতরের স্ট্যাটাস

আমাদের আশপাশে খেয়াল করলে শুনতে বা দেখতে পাওয়া যায় যে, অমুক অমুক বিদেশ গেছে। আবার শোনা যায় যে, অমুক এত এত বছর বিদেশ থেকে আসছে। অনেক টাকার মালিক হওয়া যায় বিদেশ গেলে।

কিন্তু একজন প্রবাসী ই জানেন প্রবাসীদের কি করতে হয় এত টাকা পয়সা ইনকাম করার জন্য। প্রত্যেকটি সময় জীবনের ঝুঁকি নিয়ে তাদের কাজ করতে হয়।

নিজ দেশে বাবা – মা সন্তান, স্ত্রী সহ সব আত্মীয় – স্বজন, বন্ধুদের রেখে এত দীর্ঘ সময় হাজার হাজার মাইল দুরের কোনও একটি দেশে থাকা কতটা মানসিক যন্ত্রণার তা একজন প্রবাসী অনুভব করতে পারে।

আরও পড়ুনঃ বাংলাদেশে ঈদুল ফিতর কবে

দীর্ঘদিন থাকেন একজন প্রবসী। বছরে আনন্দ বলতে দুটি ঈদ আসে। কিন্তু তারা ১০ বছরের থেকেও বেশী একটা ঈদ পরিবারের সাথে কাঁটাতে পারে না। এই কষ্ট প্রবাসীদের অর্জিত সব টাকা পয়সার ঊর্ধ্বে।

প্রবাসীদের ঈদের দিনও কাজ করে খেয়ে না খেয়ে বেশিরভাগ সময়ে পার করতে হয়। অনেকে আবার এমন মনে করেন যে, পরিবার না থাকলে কাছে কিসের ঈদ বা কিসের আনন্দ।

প্রবাসিরা বুঝেন না তা নয়। শুধু বুঝতে ভুলে যান পরিবারের প্রয়জন মেটানোর কথা চিন্তা করে। তাই বলে কি এতগুলো প্রবাসী ভাইদের হৃদয় কিছু বলে নেই যে তাদের কষ্ট বা দুঃখ অনুভব হবে।

প্রবাসীদের ঈদ স্ট্যাটাস

প্রবাসীদের ঈদের আনন্দ অর্থাৎ তাদের ঈদ কেমন কাটে তা এতক্ষণে নিশ্চয়ই কিছুটা হলেও উপলব্ধি করতে পারার কথা।

বেশিরভাগ প্রবাসী বাংলাদশি ভাইয়েরা কষ্ট কিছুটা হলেও সবার সাথে শেয়ার করার মাধ্যমে নিজেকে একটু হালকা করে।

আর সবার সাথে তাদের কষ্ট শেয়ার করার জন্য তাদের ফেসবুক কিংবা ইমো কিংবা অন্যান্য সোশ্যাল সাইটে ছন্দ বা লেখনি স্ট্যাটাস আকারে দিয়ে প্রকাশ করে থাকে।

আরও পড়ুনঃ এ বছর ফিতরা কত টাকা

এটাই মূলত প্রবাসীদের ঈদ স্ট্যাটাস বা প্রবাসীদের ঈদের কষ্টের স্ট্যাটাস বলে পরিচিত। নিচে আমরা ঈদ নিয়ে প্রবাসী ভাইদের মনের কথা থেকে কিছু কথা তুলে ধরলাম।

এই লেখাগুলো প্রবাসীরা প্রবাসীদের ঈদ স্ট্যাটাস কিংবা প্রবাসীদের ঈদ নিয়ে উক্তি হিসেবে ঈদের সময় লিখে থাকেন।

আরও পড়ুনঃ প্রবাসীদের জন্য ফিতরা আদায়ের নিয়ম

বাস্তব জীবন থেকে নেওয়া প্রবাসীদের কথা

আমাদের দেশ থেকে যত ভাই বিদেশ যান প্রবাসী হিসেবে এদের মধ্যে খজ নিলে যানা যায় অনেক বড় একটি অংশ বিদেশ যাওয়ার পর হতাশায় ভোগেন। মনে করছেন কেন প্রবাসীরা দেশে গিয়ে কেন আফসোস করেন?

তারা মনে করেন যত টাকা খরচ করে বিদেশে আসলাম এর অর্ধেক টাকা দিয়েও যদি দেশে কোনও ভালো ব্যবসা করতাম তাহলে পরিবার নিয়ে দিন শেষে মানসিক শান্তি পাওয়া যেত।

আরও পড়ুনঃ রোজার ঈদের নামাজের নিয়ম

আবার মনে করেন যে, বাবা মা এত টাকা খরচ করে আমাকে বিদেশে পাঠিয়েছে এখন কিভাবে তাদের বলি বাবা আমি পারছি না। আমি দেশে আসবো। অর্থ উপায়ের অনেক উপায় দেশেি আছে।

চলুন তাদের চাপা কষ্ট যা বলতেও পারেন যা সহ্য করতেও পারেন না। কিন্তু প্রকাশ করতে চান না। ঈদ উপলক্ষে প্রবাসীদের এমন কিছু মেসেজ অর্থাৎ প্রবাসীদের ঈদ মোবারক স্ট্যাটাস দেখে নেওয়া যাক।

হে আল্লাহ, আমি প্রবাসী এটা কি আমার অপরাধ?

প্রবাসীদের এত কষ্ট কেন হয় খোঁদা?

হে মাওলা, আপনি আমাকে আরেকটু ধৈর্য দিন,

আমার যে সব ছেড়ে বিদেশে থাকতে কষ্ট হয়।

ঈদের দিনে ঈদ মোবারক প্রিয় বাবা – মা, স্ত্রী।

প্রবাসীদের কষ্টের ঈদ

প্রবাস জীবন যে কত কষ্টের টা একমাত্র একজন প্রবাসী -ই বলতে পারেন। এত কষ্ট সহ্য করেও প্রবাসীরা বিদেশি টাকা আয় করে পরিবারকে পাঠায়।

কিন্তু এই টাকা ইনকাম করতে যেয়েই প্রবাসীদের প্রবাশ জীবনের সব ঈদ প্রবাসীদের কষ্টের ঈদ হিসেবেই পালিত হয়। তবে সব কথার পরেও দিন শেষে কিছু নির্মম বাস্তবতা থেকেই যায়।

আরও পড়ুনঃ বন্ধুদের নিয়ে ঈদের স্ট্যাটাস

এটা ভেবে মানুষ ধৈর্য ধরে বিদেশে টাকার মেশিন হয়ে থাকে যে, এত কষ্ট করে এসেছি। বাবা মা এভাবে আমাকে পাঠাতে পারলেন। আমিও থেকে যাই।

এইসব চিন্তা থেকেই একজন প্রবাসী প্রবাস জীবনের সহযোদ্ধা দের সাথে জীবনটা একটু সহজ করে পার করার জন্য প্রতিনিয়ত নিজের সাথে যুদ্ধ করে।

তবে সকল প্রবাসী ভাইদের বোঝা উচিত যে, যত টাকা খরচ করে বিদেশ গিয়ে প্রবাসী হয়ে এত এত কষ্ট সহ্য করে পরিবারকে দূরে রেখে জীবন চলাতে হয় এর অর্ধেক টাকা দিয়ে দেশে ব্যবসা করা চলাও সম্ভব।

আরও পড়ুনঃ ঈদের শুভেচ্ছা জানিয়ে খুদে বার্তা

হে আল্লাহ, সারা বিশ্বে ছড়িয়ে ছিটিয়ে থাকা সকল বাংলাদেশীদের আপনি ধৈর্য দিন, সঠিক বুঝ দিন। সর্বক্ষেত্রে তাদের উপর আপনার রহমত বর্ষিত করে রাখুন।

প্রবাসী ঈদ নিয়ে সর্বশেষ

আজকের পোস্ট থেকে আমরা প্রবাসীদের ঈদ স্ট্যাটাস বা প্রবাসীদের ঈদ নিয়ে উক্তি সম্পর্কে জেনেছি।

এই পোস্ট থেকে এমন কিছু প্রবাসী ঈদ এস এম এস বা প্রবাসী ঈদ স্ট্যাটাস বা প্রবাসী ঈদ নিয়ে কথা জেনেছি যা চরম বাস্তব কথা।

আশা করছি, এই পোস্ট থেকে দেশে এবং প্রবাসে প্রবাসীদের ঈদের কষ্ট সবাই উপলব্ধি করতে পারেন।

আপনি যদি প্রবাসীদের নিয়ে উক্তি খোঁজেন তাহলে এই পোস্ট থেকে সবগুলো স্ট্যাটাস বা লেখনি উক্তি হিসেবে ব্যবহার করতে পারেন।

সর্বশেষে___

Dainikkantha পরিবারের পক্ষ থেকে সারা বিশ্বে ছড়িয়ে ছিটিয়ে থাকা সকল প্রবাসীদের প্রতি আমাদের টিম মেম্বারদের পক্ষ থেকে সকল প্রবাসীদের ঈদের শুভেচ্ছা।

আপনারা আমাদের গর্ব। আপনারা আমাদের অহংকার। আপনারা টাকা আয় করেন বলে বাংলাদেশ আর্থিক দিক থেকে অনেক এগিয়ে যাচ্ছে।

তবে, আপনাদের উদ্দেশ্যে একটি অনুরোধ যে, আপনারা টাকা আয় করতে গিয়ে নিজেদের শুধু মাত্র একটি টাকার মেশিন বানিয়ে ফেলবেন না।

আল্লাহ আপনাদের ভালো রাখুন। সঠিক বিষয়ে সঠিক সিদ্ধান্ত নিতে শিখুন। জীবন সুন্দর যদি টা সহজ ভাবে নিতে পারেন।

প্রবাসীদের ঈদ সহ ইসলাম সম্পর্কিত আমাদের অন্যান্য সকল পোস্ট পড়তে Islamic info Category ভিজিট করুন।

সর্বশেষ আপডেট পেতে চোখ রাখুন আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ Dainikkantha এ।

8 thoughts on “প্রবাসীদের ঈদ স্ট্যাটাস । প্রবাসীদের ঈদ নিয়ে উক্তি”

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.