আজ ১৫ আগস্ট জাতীয় শোক দিবস

১৫ আগস্ট জাতীয় শোক দিবস। বাঙালি জাতির জীবনে এক নির্মম কালো দিন।১৯৭৫ সালের এই দিনে বঙ্গবন্ধুকে স্ব পরিবারে হত্যা করা হয়। আজকে আমরা জানবো ১৫ আগস্ট নিয়ে কিছু কথা। শোকাবহ আগস্ট নিয়ে বিস্তারিত কিছু তথ্য জানবো আজকের পোষ্টে।

বাঙালি জাতির অবিসাংবাদিত নেতা, শেখ মুজিবুর রহমান। যার ডাকে সাড়া দিয়ে দেশ প্রেমিকরা যুদ্ধ করে দেশ স্বাধীন করেছেন। যাকে বঙ্গবন্ধু উপাধি দেওয়া হয়েছে। তাকে একদল ঘাতক গোষ্ঠী নির্মম ভাবে এই দিনে হত্যা করে।

একজন বাঙালি হয়ে ১৫ আগস্ট সম্পর্কে সঠিক তথ্য জানা একান্ত দরকার। চলুন জেনে নেওয়া যাক, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস নিয়ে কিছু গুরুত্বপূর্ণ তথ্য।

জাতীয় শোক দিবস ১৫ আগস্ট হওয়ার কারণ কি ? 

১৯৭৫ সালের এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যা করা হয়। এর প্রেক্ষিতে প্রতিবছর ১৫ আগস্ট জাতীয় ও রাষ্ট্রীয়ভাবে এ দিবসটি সাড়া দেশে শোকের সাথে পালন করা হয়। ৭৫ এর এই দিনে শেখ মুজিব, ফজিলাতুন্নেসা মুজিব সহ তাদের পরিবারের সকল সদস্য এবং উপস্থিত সকল আত্মীয় সহ মোট ১৬ জনকে হত্যা করা হয়। দেশের বাহিরে থাকায় বেঁচে যান শেখ মুজিবের দুই কন্না শেখ হাসিনা এবং শেখ রেহানা।

আরও পড়ুনঃ ১৫ আগস্ট বক্তব্য দেওয়ার নিয়ম উপায় সম্পর্কে বিস্তারিত

ধানমন্ডির ৩২ নাম্বার বাড়িতে এই নৃশংস হত্যাযজ্ঞ চালানো হয়। বাঙালি হারায় এক অবিসংবাদিত নেতাকে। ঘাতকদের হাত থেকে রক্ষা পায়নি ছোট্র শিশু শেখ রাসেলও। তাই জাতির পিতা এবং তার পরিবারকে নৃশংস ভাবে হারিয়ে সেই থেকে ১৫ আগস্ট রাষ্ট্রীয় ভাবে এই দিনটি জাতীয় শোক দিবস হিসেবে পালন করা হয়।

১৫ আগস্ট কাকে কাকে হত্যা করা হয় ?

৭৫ এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরবার সহ মোট ১৬ জনকে হত্যা করা হয়। যার মধ্যে বঙ্গবন্ধুর আত্মীয়রাও ছিলেন। ছিলেন ছেলে পুত্র বধু সহ অনেকেই। ১৬ জনের সংখ্যাটা অনেকে জেনলেও ১৬ জনের নামে অনেকেই জানেন না। চলুন, ১৫ আগস্ট হত্যার স্বীকার ১৬ ব্যক্তির নাম এবং বঙ্গবন্ধুর সাথে সম্পর্ক জেনে নেওয়া যাক।

১৫ আগস্ট হত্যার স্বীকার বঙ্গবন্ধুর সাথে সম্পর্ক
১) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমাননিজ
২) বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিববঙ্গবন্ধুর সহধর্মিণী, স্ত্রী
৩) শেখ কামালবঙ্গবন্ধুর বড় ছেলে
৪) শেখ জামালবঙ্গবন্ধুর মেজো ছেলে
৫) শিশু শেখ রাসেলবঙ্গবন্ধুর ছোট ছেলে
৬) সুলতানা কামাল বঙ্গবন্ধুর পুত্র বধু – (শেখ কামালের স্ত্রী)
৭) রোজী জামালবঙ্গবন্ধুর পুত্র বধু – (শেখ জামালের স্ত্রী)
৮) শেখ নাসেরবঙ্গবন্ধুর ভাই
৯) আবদুর রব সেরনিয়াবাতবঙ্গবন্ধুর ভগ্নিপতি
১০) আরিফ সম্পর্কিত
১১) বেবিসম্পর্কিত
১২) সুকান্তসম্পর্কিত
১৩) আবদুল নাঈম খান রিন্টু সম্পর্কিত
১৪) শেখ ফজলুল হক মণিবঙ্গবন্ধুর ভাগনে
১৫) আরজু মণিবঙ্গবন্ধুর ভাগ্নে বউ – ( ফজলুল হক মনির স্ত্রী)
১৬) কর্নেল জামিলবঙ্গবন্ধুকে বাঁচাতে আসা কর্নেল
১৫ আগস্ট হত্যার শিকার ব্যক্তিরা

এসময়ে বাড়িতে লুকিয়ে থাকা শেখ পরশ এবং শেখ ফজলে নুর তাপস প্রানে বেঁচে যান। অন্যদিকে শেখ হাসিনা এবং শেখ রেহানা পসচিম জারমানিতে অবস্থানরত থাকায় প্রানে বেঁচে যান। পড়ে ভস্রত সরকারের আশ্রয়ে তারা দেশে আসতে সক্ষম হন।

শোকাবহ আগস্ট । শোক পালনে যা যা করা হয়

শোকাবহ আগস্ট বলতে ১৫ আগস্টের কথাই বলা হয়েছে। ১৫ আগস্ট আমাদের জাতীয় শোক দিবস। দিবনটিকে স্মরণীয় করে রাখতেই মূলত এই দিবসটির উৎপত্তি। প্রতি বছরের এই দিনে সব জায়গায় কালো পতাকা উত্তলন করা হয়। জাতীয় পতাকা রাখা হয় অর্ধনির্মিত। 

আরও পড়ুনঃ  কম পড়াশোনা করেও ভালো ফলাফলের কার্যকরী উপায়

কোরআন তেলাওয়াত থেকে শুরু করে নীরবতা পালন, জাতীয় সংগীত শেষে বিভিন্ন শিক্ষামূলক প্রোগ্রামের আয়োজন করা হয়। সক্ল শিক্ষাপ্রতিষ্ঠানে বিভিন্ন প্রোগ্রামের মধ্যে রচনা প্রতিযোগিতা, বক্তৃতা সহ বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করা হয়। 

বিভিন্ন বিষয়ে নিয়মিত লেখা পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। চোখ রাখুন আমাদের ব্লগের অফিসিয়াল ফেবুক পেজে

7 thoughts on “আজ ১৫ আগস্ট জাতীয় শোক দিবস”

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.