এসএসসি ২০২৩ এর সংক্ষিপ্ত সিলেবাস । short syllabus for ssc 2023 pdf

প্রিয় এসএসসি ২০২৩ শিক্ষার্থীরা আশা করছি সবাই ভালো আছো। তোমরা জানো যে করোনা মহামারির কারণে তোমাদের এসএসসি বোর্ড পরীক্ষা হবে শর্ট সিলেবাসে। সকল  শিক্ষাবোর্ড গুলো ২০২৩ সালের এসএসসি পরীক্ষার্থীদের জন্য শর্ট সিলেবাস প্রকাশ করেছে। আর আজকে আমরা এসএসসি ২০২৩ এর সংক্ষিপ্ত সিলেবাস দেখবো।

সঠিক ভাবে শর্ট সিলেবাস না জেনে পড়লে পরীক্ষার হলে তমাকেই বিপদে পড়তে হবে। তাই আজকের পোষ্টে এসএসসি ২০২৩ এর সংক্ষিপ্ত সিলেবাস অর্থাৎ এসএসসি ২০২৩ শর্ট সিলেবাস এ কোন বিষয়ে কি কি আছে টা জানবো। এছাড়াও সকল সাবজেক্টের সংক্ষিপ্ত সিলেবাসের পিডিএফ দেখবো।

আজকের পোষ্টে আমরা প্রথমে কোন সাবজেক্টে কি আছে টা জানবো। প্রত্যেক সাবজেক্টে কি কি আছে তা আলাদা করে জানবো এবং প্রত্যেকটি সাবজেক্টের শর্ট সিলেবাস এর পিডিএফ লিংক দিয়ে দিবো। তাহলে আর দেরি না করে শুরু করা যাক প্রত্যেক বিষয়ের এসএসসি ২০২৩ এর সংক্ষিপ্ত সিলেবাস সম্পর্কে বিস্তারিত।

২০২৩ সালের এসএসসি বাংলা পরীক্ষার শর্ট সিলেবাস । Bangla short syllabus SSC 2023

শিক্ষার্থী বন্ধুরা, তুমাদের যাদের ২০২৩ সালের এসএসসি পরীক্ষা তাদের সব বিষয়ে পরীক্ষা দিতে হবে। তাই প্রথমেই জেনে নেওয়া যাক ২০২৩ সালের এসএসসি বাংলা পরীক্ষার শর্ট সিলেবাস। বাংলা প্রথম পত্রে গদ্য এবং পদ্য এবং সহপাঠ মিলিয়ে মোট ২২ টি টপিক আছে।

এই ২২ টি তপিকের মধ্যে থেকেই ২০২৩ সালের এইচএসসি পরীক্ষার প্রশ্ন কয়া হবে। বাংলা প্রথম পত্রের বেষ্ট প্রস্তুতির জন্য এই ২২ টি টপিক – ই তোমাকে খুব ভালো ভাবে পড়তে হবে। চলো, দেখে নেওয়া যাক ২২ টি টপিকের নাম সমূহঃ  

১) সুভা (গদ্য থেকে)

২) বই পড়া (গদ্য থেকে)

৩) আম আঁটির ভেঁপু (গদ্য থেকে)

৪) মানুষ মুহম্মদ (স) (গদ্য থেকে)

৫) নীমগাছ (গদ্য থেকে)

৬) শিক্ষা ও মনুষ্যত্ব (গদ্য থেকে)

৭) প্রবাস বন্ধু  (গদ্য থেকে)

৮) মমতাদি (গদ্য থেকে)

৯) একাত্তরের দিনগুলো (গদ্য থেকে)

১০) সাহিত্যের রুপ ও নীতি (গদ্য থেকে)

১) বঙ্গবাণী (কবিতা থেকে)

২) কপোতাক্ষ নদ  (কবিতা থেকে)

৩) জীবন সঙ্গীত  (কবিতা থেকে)

ঘরে বসে তোমার এসএসসি পরীক্ষার শেষ মুহূর্তের প্রস্তুতি নিতে এবং অসংখ্য মডেল টেস্টের মাধ্যমে নিজের আত্মবিশ্বাস বাড়াতে এখনই এনরোল করো টেন মিনিট স্কুলের অসাধারণ এই কোর্সটি। বিস্তারিত জানতে ভিজিট করো এখানে

৪) মানুষ  (কবিতা থেকে)

৫) সেইদিন এই মাঠ  (কবিতা থেকে)

৬) পল্লি জননী  (কবিতা থেকে)

৭) রানার (কবিতা থেকে)

৮) তোমাকে পাওয়ার জন্য, হে স্বাধীনতা  (কবিতা থেকে)

৯) স্বাধীনতা এ শব্দটি কিভাবে আমাদের হলো (কবিতা) (কবিতা থেকে)

১০ আমার পরিচয় (সহপাঠ থেকে)

১১) কাকতাড়ুয়া (সহপাঠ থেকে)

১২) বহিপীর (সহপাঠ থেকে)

প্রিয় এসএসসি ২০২৩ শিক্ষার্থী, ২০২৩ সালের এসএসসি পরীক্ষার সিলেবাস বাংলা জেনে গেছো । এসএসসি ২০২৩ সিলেবাস অনুযায়ী গদ্য বা গল্পের অংশ থেকে ১০ টি এবং কবিতা থেকে ১০ টি এবং সহপাঠ থেকে ২ টি করে মোট ২২ টি টপিকের উপর হবে তোমাদের এসএসসি ২০২৩ এর বাংলা প্রথম পত্রের পরীক্ষা। 

2023 সালের এসএসসি বাংলা ২য় পত্র পরীক্ষার শর্ট সিলেবাস । Bangla 2nd part short syllabus

এবার আমরা বাংলা দ্বিতীয় পত্রে এসএসসি পরীক্ষা ২০২৩ এর জন্য শর্ট সিলেবাসে কি কি আছে তা দেখে নিবো। চলো দেখে নেওয়া যাক ২০২৩ সালের এসএসসি ২০২৩ এর বাংলা দ্বিতীয় পত্র রুটিন সম্পর্কে বিস্তারিত।

পরিচ্ছেদ ৪, ৫, ৬, ৭, ৮, ১০, ১১, ১২, ১৩, ১৪, ১৬, ১৭, ১৮, ১৯, ২০ – ২১ – ২২ – ২৩,  ২৪, ২৫, ২৬, ২৮, ২৯, ৩১, ৩৩, ৩৪, ৩৫, ৩৬, ৩, ৩৭, ৩৯, ৪০, ৪১, ৪২, ৪৩, ৪৪, ৪৫, ৪৬, ৪৭, ৪৮, ৪৯।

এছাড়া নির্মিতি অংশে তোমাদের ক্লাশ শিক্ষকদের নির্দেশনা অনুযায়ী রচনা থেকে শুরু করে সারমর্ম, সারাংশ সহ অন্যান্য বিষয় যাশিক্ষক বলবেন তাই লেখা শিখবে।

২০২৩ সালের এসএসসি পরীক্ষার ইংরেজি ১ম পত্র শর্ট সিলেবাস

প্রিয় এসএসসি ২০২৩ শিক্ষার্থীরা, এবার আমরা এসএসসি ২০২৩ পরীক্ষার ইংরেজি ১ম পত্রের শর্ট সিলেবাসে কি কি আছে তাই দেখবো। 

তোমার প্রথম পত্র মেইন বইয়ের Unit 3, 4, 5, 7, 10, 11, 12.

এবং writing part এর জন্য Paragraph, Completing a story, Email & Dialogue লেখা শিখবে। কারণ গতানুগতিক মুখস্ত পড়ে গেলে তা পরীক্ষায় না আসলে তখন বানিয়ে লেখা যায় না। তাই তোমাকে নিজে থেকে লিখতে শিখতে হবে।

২০২৩ সালের এসএসসি ইংরেজি দ্বিতীয় পত্র পরীক্ষার সিলেবাস ইংরেজি ২য় পত্র

1) Gap filling activities without clues

2) Gap Filling

3) Substitution table

4) Right forms of verb

5) Changing Sentence

6) Completing Sentence

7) Suffix Prefix

8) Tag Question

9) Punctuations

10) CV writing

11) Formal Letter

12) Paragraph

উপরের প্রথম ৯ টি টপিক তোমাকে গ্রামার সাইট থেকে পড়তে হবে। বাকি তিনটি রাইটিং সাইটের জন্য পড়তে হবে। এখানেও তোমাকে নিজে লিখতে শিখতে হবে।

২০২৩ সালের এসএসসি গনিত পরীক্ষার শর্ট সিলেবাস

প্রিয় এসএসসি শিক্ষার্থীরা এবার আমরা দেখবো ২০২৩ এর সংক্ষিপ্ত সিলেবাসে গনিত যেসব অধ্যায় পড়তে হবে। এটি সাধারণ গনিত। কেউ আবার ভুলে উচ্চতর গনিত ভেবে নিও না। গ্রুপ ভিত্তিক বিষয়ের সিলেবাসের লিংক এই পোষ্টে দিয়েছি।

আরও পড়ুনঃ SSC Result কিভাবে দেখবো (মার্কশীট সহ)

সাধারণ গনিত ২০২৩ সালের এসএসসি পরীক্ষার রুটিন অনুযায়ী দেখে নেওয়া যাক কোন কোন অধ্যায় করতে হবে এসএসসি ২০২৩ এর সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী।

১) ২য় অধ্যায়

২) ৩য় অধ্যায়

৩) ৩য় অধ্যায়

৪) ৪র্থ অধ্যায়

৫) ৭ম অধ্যায়

৬) ৮ম অধ্যায়

৭) ১০ তম অধ্যায়

৮) ১৩ অধ্যায়

৯) ১৬ অধ্যায়

১০) ১৭ অধ্যায়

২০২৩ সালের এসএসসি পরীক্ষার্থীদের এই ১০ টি অধ্যায় থেকে সাধারণ গনিত প্রশ্ন করা হবে। তাই এই ১০ টি অধ্যায় তোমাদের খুব ভালোভাবে পড়তে হবে।

2023 সালের এসএসসি পরীক্ষার আইসিটি শর্ট সিলেবাস

প্রিয় শিক্ষার্থী এসএসসি ২০২৩ তোমাদের আইসিটি পরীক্ষা দিতে হবে।এজন্ন তোমাদের আইসিতি বইয়ের ১ থেকে ৫ম অধ্যায় পর্যন্ত পড়তে হবে। তবে আইসিতি তোমরা রিডিং পড়ে এবং কিছু টপিক বারবার পড়ে এমসিকিউ রিভাইস দিলেই শতভাগ প্রশ্নের উত্তর করতে পারবে।

SSC 2022 এর গ্রুপ ভিত্তিক বিষয়ের শর্ট সিলেবাস

প্রিয় শিক্ষার্থী এসএসসি ২০২৩ এর সাধারণ বিষয়ের সিলেবাস পেয়েছো। এবার তোমরা তোমাদের সাধারণ সকল সাবজেক্ট সহ গ্রুপ ভিত্তিক প্রত্যেক বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস এর পিডিএফ পাবে। এসএসসি ২০২৩ এর সংক্ষিপ্ত সিলেবাস অনুযায়ী শিক্ষাবোর্ড থেকে প্রকাশিত এই পিডিএফ।

আরও পড়ুনঃ এসএসসি রেজাল্ট চেক – SSC Result 2022 with marksheet

নিচের লিংকে ক্লিক করে তোমরা তোমাদের এসএসসি ২০২৩ এর সকল বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাসের পিডিএফ পেয়ে যাবে। পিডিএফ ডাউনলোড এমনকি প্রিন্ট করতে পারবেন। 

এসএসসি পরীক্ষা ২০২৩ এর সকল বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস পেতে এখানে ক্লিক করেন। ( শর্ট সিলেবাস পিডিএফ লিংক)

উপরের লেখায় ক্লিক করে এসএসসি ২০২৩ এর প্রকাশিত সংক্ষিপ্ত সিলেবাস পেয়ে যাবে। প্রিয় শিক্ষার্থী তুমি এখান থেকে এসএসসি ২০২৩ সংক্ষিপ্ত সিলেবাস পেয়ে যাবে। আশা করছি তুমি এই বিষয়ে বুঝতে পেরেছ।

এসএসসি পরীক্ষা ২০২৩ শর্ট সিলেবাস নিয়ে সর্বশেষ কিছু কথা

প্রিয় শিক্ষার্থী, আজকে আমরা এসএসসি ২০২৩ এর সংক্ষিপ্ত সিলেবাস পেয়েছি। জেনেছি সাধারণ বিষয়ের সিলেবাসে কি কি উল্লেখ আছে। জেনেছি এসএসসি ২০২৩ এর সকল বিষয়ের সংক্ষিপ্ত সিলেবাস।

আশা করছি এসএসসি 2023 শর্ট সিলেবাস মানবিক, এসএসসি ২০২৩ সায়েন্স এবং ব্যবয়াস্র সকল শিক্ষার্থী তোমাদের এসএসসি 2023 শর্ট সিলেবাস পেয়েছ।

এই বিষয়ে আরও কিছু জানার থাকলে কমেন্ট করে জানাও।

তোমাদের সবার পরীক্ষার জন্য শুভকামনা রইলো। সবার পরীক্ষা ভালো হোক এই কামনা করছি।

আমাদের পরবর্তী পোষ্টে থাকবে এসএসসি পরীক্ষা ২০২৩ এর সার্বিক নির্দেশনা নিয়ে। ততক্ষণ সবাই ভালো থাকবে সুস্থ থাকবে, নিরাপদে থাকবে।

এছাড়াও আমাদের সকল আর্টিকেল পড়ার জন্য আমাদের ওয়েবসাইট ভিজিট করো। চোখ রাখ আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ Dainikkantha এ।

2 thoughts on “এসএসসি ২০২৩ এর সংক্ষিপ্ত সিলেবাস । short syllabus for ssc 2023 pdf”

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.