বাগেরহাট কিসের জন্য বিখ্যাত ?

দেশের অন্যতম পুরনো বিখ্যাত এবং ঐতিহাসিক জেলা বাগেরহাট। আজকে আমাদের ৫২ নাম্বার ব্লগে জানবো বাগেরহাট কিসের জন্য বিখ্যাত এবং বাগেরহাটের কিছু দর্শনীয় স্থান যা সারা বিশ্বের অন্যতম দর্শনীয় স্থান হিসেবে পরিচিত।

বাগেরহাট দেশের দক্ষিণ অঞ্চলের অন্যতম একটি জেলা। এই জেলায় এমন কিছু ঐতিহ্য আছে যা দেশকে সারা পৃথিবীতে তুলে ধরছে। অথচ আমরা অনেকেই জানি না বাগেরহাট কিসের জন্য বিখ্যাত এবং বাগেরহাটে ঐতিহাসিক কোন কোন জায়গা রয়েছে।

আজকের ব্লগে আমরা জানবো, বাগেরহাট কিসের জন্য বিখ্যাত। ঐতিহাসিক দর্শনীয় কোন কোন জায়গা আছে প্রাণের বাগেরহাটে। কিভাবে বাগেরহাটে আসা যায়। বাগেহাটের বিখ্যাত খাবার কি। বাগেরহাটের সকল মানুষের সাথে মত বিনিময় করার উপায় কি। চলুন জেনে নেওয়া যাক এই বিষয়ে বিস্তারিত।

বাগেরহাট কোন কোন কারণে বিখ্যাত ? বিখ্যাত বাগেরহাট

দেশের দক্ষিণ অঞ্চলের এই ঐতিহাসিক জেলাটি মূলত উৎপাদনে এগিয়ে থাকা চিংড়ি ও সুপারির জন্য বিখ্যাত। বিশ্বের অন্যতম শীর্ষ দর্শনীয় স্থান ষাট গম্বুজ মসজিদ এই জেলায় অবস্থিত। এছাড়া দেশে চিংড়ি এবং সুপারি উৎপাদনে সবার শীর্ষে এই জেলা।

এজন্যই মূলত বাগেরহাট জেলা ষাট গম্বুজ, চিংড়ি, সুপারির জন্য বিখ্যাত। এছাড়াও অন্যতম ম্যানগ্রোভ ফরেস্ট সুন্দর বনের অনেক বড় একটি অংশ বাগেরহাট জেলার অন্তর্গত। এবার নিশ্চয়ই বুঝতে পারছেন বাগেরহাট কিসের জন্য এত বিখ্যাত একটি জেলা হিসেবে।

কি পরিমাণ চিংড়ি উৎপন্ন হয় বাগেরহাট ?

দেশে যত পরিমাণ চিংড়ি উৎপন্ন হয় তার প্রায় ৭৫-৮৫% চিংড়ি বগেরহাটে উৎপন্ন হয়। তাই বাগেরহাটকে চিংড়ির শহর ও বলা হয়। দেশ থেকে প্রতি বছর কয়েক লক্ষ মেট্রিক টন চিংড়ি বিদেশে রপ্তানি হয়। এর ৮০-৯০ ভাগ চিংড়ি বাগেরহাট এবং খুলনার অন্তর্গত অন্যান্য জেলা থেকে যায়।

বাগেরহাটে সুপারি উৎপাদনের পরিমাণ কত?

সঠিক তথ্য না জানলেও নিশ্চিত ভাবে বলা যায়, দেশের চাহিদা পূরণ করে সুপারি রপ্তানি খাতে দেশের  অন্যতম অবদান বাগেরহাট জেলা এবং খুলনার অন্তগত অন্যান্য জেলা।

একটি পরিসংখ্যানে দেখা যায়, দেশের ১৬ টি জেলার সুপারির চাহিদা পূরণ করে শুধু বাগেরহজাতের ছোট একটি গ্রামে উৎপন্ন সুপারি থেকে।

এবার নিশ্চয়ই বঝা গেছে বাগেরহাট কিসের জন্য বিখ্যাত। এবার আমরা বাগেরহাটের ঐতিহাসিক কয়েকটি দর্শনীয় স্থান সম্পর্কে ধারণা নেওয়ার চেষ্টা করবো। 

ঐতিহাসিক দর্শনীয় কোন কোন স্থান আছে বাগেরহাট ?

বাগেরহাট অনেক পুরনো একটি জেলা শহর। এই জেলায় একাধিক ঐতিহাসিক দর্শনীয় স্থান আছে। একাধিক বললে ভুল হবে। প্রায় ২০ টির বেশি ঐতিহাসিক স্থান আছে প্রিয় বাগেরহাট জেলায়। তার মধ্য থেকে ১০ টি ঐতিহাসিক স্থান আমরা জানার চেষ্টা করবো।

চলুন জেনে নেওয়া যাক বাগেরহাটের ঐতিহাসিক ১০ টি স্থানের নাম।

  • ষাট গম্বুজ মসজিদ। (দেশ এমনকি সারা বিশ্বের মধ্যে ঐতিহাসিক দর্শনীয় স্থান ষাট গম্বুজ মসজিদ)।এটি বাংলাদেশের তিনটি বিশ্ব ঐতিহ্যবাহী স্থানের একটি। বাগেরহাট শহরটিকেই বিশ্ব ঐতিহ্যবাহী স্থানের মর্যাদা দেওয়া  হয় এর কারণে। ১৯৮৫ খ্রিষ্টাব্দে ইউনেস্কো এই সম্মান প্রদান করে।
  • সুন্দরবন। ( ৬ ডিসেম্বর ১৯৯৭ খ্রিস্টাব্দে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হিসেবে স্বীকৃতি লাভ করে)।
  • কোদলা মঠ। তবে স্থানীয় ভাষায় অযোধ্যার মাঠ নামে বেশি পরিচিত। কোদলা মাঠ আনুমানিক  সপ্তদশ শতাব্দীতে তৈরি করা হয়েছিলো বলে বলা হয়। স্থানীয় এবং বই পুস্তকেও এই দুইটি নামেই বলা হয়ে থাকে।
  • কবি রুদ্র মোহাম্মদ শহীদুল্লাহর সমাধি। তিনি ১৬ অক্টোবর ১৯৫৬ সালে জন্মগ্রহণ করেন। এবং ২১ জুন ১৯৯১ সালে তিনি মৃত্যুবরণ করেন। তিনি একাধারে কবি এবং গীতিকার ছিলেন। “বাতাসে লাশের গন্ধ” তার অন্যতম একটি কবিতা। তার স্মরণে বাগেরহাটের মোংলায় গড়ে উঠেছে “রুদ্র সৃতি সংসদ”।

আরও পড়ুনঃ বজ্রপাতে করণীয়

  • মোরেলের স্মৃতিসৌধ
  • নাট মন্দির
  • লাউপালা
  • দুবলার চর
  • কচিখালি
  • চিলা চার্চ। 

এবার বাগেরহাট সম্পর্কে অধিক জিজ্ঞেসিত কিছু প্রশ্ন উত্তর জেনে নেওয়া যাক। এই প্রশ্নগুলো সাধারণত মানুষ জানতে চায়।

চলুন জেনে নেওয়া যাক গুরুত্বপূর্ণ কিছু প্রশ্ন উত্তর।

বাগেরহাট সম্পর্কিত প্রশ্ন উত্তর । FAQS

১ প্রশ্নঃ বাগেরহাট কিসের জন্য বিখ্যাত?

উত্তরঃ সুপারি, চিংড়ির জন্য বাগেরহাট বিখ্যাত।

২ প্রশ্নঃ বাগেরহাটের আয়তন কত?

উত্তরঃ বাগেরহাটের আয়তন ৫৮৮২.১৮ বর্গকিলোমিটার। এর মধ্যে ১৮৩৪.৭৪ বর্গকিলোমিটার বনাঞ্চল। এবং ৪০৫.৩ বর্গকিলোমিটার জলাশয় ও অবশিষ্টাংশ নিম্ন-সমভূমি।

৩ প্রশ্নঃ বাগেরহাট দেশের কোন অঞ্চলে অবস্থিত?

উত্তরঃ দেশের দক্ষিণ অঞ্চলে খুলনা বিভাগে অবস্থিত।

৪ প্রশ্নঃ বাগেরহাটের অন্যতম দর্শনীয় স্থান কোনটি?

উত্তরঃ ষাট গম্বুজ এবং সুন্দরবন। এছাড়াও আরও অনেক দর্শনীয় স্থান রয়েছে।

৫ প্রশ্নঃ বাগেরহাটের মানুষের সাথে মন্তব্য বিনিময় করার সব থেকে সহজ উপায় কি?

উত্তরঃ সামাজিক মাধ্যম। বাগেরহাটের বেশিরভাগ মানুষদের নিয়ে একটি ফেসবুক গ্রুপ রয়েছে। যেখানে জেলার সকল মানুষদের সাথে যোগাযোগ করা সম্ভব।

জেলাটির অন্যতম সু পরিচিত ফেসবুক গ্রুপে জয়েন করতে এখানে ক্লিক করুন

সর্বশেষ । কিসের জন্য বাগেরহাট বিখ্যাত

আজকে মূলত আমরা জানতে পেরেছি বাগেরহাট কিসের জন্য বিখ্যাত এবং এখানের অন্যতম দর্শনীয় স্থান কোনটি।

এছাড়াও বাগেরহাট সম্পর্কে আরও কিছু জানতে চেষ্টা করেছি।

বাগেরহাটের ঐতিহ্য নিয়ে লিখে শেষ করা সম্ভব না। পুরনো একটি শহর বাগেরহাট জেলা।

আশা করছি আজকের আর্টিকেলটি একটু হলেও হেল্পফুল ছিল।

আরও পড়ুনঃ ছাত্রদের জন্য সহজে অনলাইনে আয় করার পায়

এছাড়া আরও কিছু জানতে চাইলে কমেন্ট করতে ভুলবেন না। আমাদের প্রতিনিধি খুব তারাতারি আপনার কমেন্টের উত্তর দিবেন। 

নিয়মিত সব বিষয়ে লেখা পেতে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। চোখ রাখুন আমাদের অফিসিয়াল ব্লগের ফেসবুক পেজে। 

3 thoughts on “বাগেরহাট কিসের জন্য বিখ্যাত ?”

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.