ওজন বাড়বে কিভাবে । সঠিক ভাবে ওজন বাড়ানোর উপায়

আমাদের মাঝে অনেকে বয়স এবং উচ্চতার তুলনায় অনেক কম স্বাস্থ্যের অধিকারি। আবার এমন অনেকে আছে, পাঁচ বছর আগে যেমন ছিলো এখনো ঠিক একই রকম স্বাস্থ্যের অধিকারি। যা অনেক সময় মানসিক স্বাস্থ্য এবং হীনমন্যতা বাড়িয়ে দেয়। আজকে আমরা জানবো ওজন বাড়বে কিভাবে সে সম্পর্কে বিস্তারিত।

প্রত্যেক মানুষের উচ্চতা এবং বয়স অনুযায়ী আদর্শ ওজন থাকা জরুরি। অতিরিক্ত ওজন ভালো না। আবার স্বাভাবিকের থেকে কম ওজন থাকা শরীরের জন্য বড় রোগের কারণ হতে পারে। তাই সঠিক উপায়ে ওজন আদর্শ পরিমাণ করে নেওয়া অত্যন্ত জরুরি।

আজকে আমরা জানবো, সঠিক উপায়ে কোন ধরনের খাবার খেলে, কিভাবে শরীরচর্চা করলে কিভাবে জীবন যাপন করলে ওজন বাড়বে কিভাবে। আসলে অনেকগুলি কৌশল অবলম্বন করতে হবে সঠিক নিয়মে ওজন বাড়ানোর জন্য। চলুন চিকনা পণ্ডিতদের জন্য সল্যুশন বের করা যাক তাদের ওজন বাড়বে কিভাবে সে সম্পর্কে বিস্তারিত।

ওজন বাড়ানোর জন্য কি কি বিষয়ে লক্ষ্য রাখতে হবে?

সঠিক উপায়ে আদর্শ ওজন বাড়ানোর জন্য মাত্র কয়েকটি বিষয়ে দিকে লক্ষ্য রাখলেই এটি করা সম্ভব। আদর্শ ওজন ঠিক রাখার জন্য বা বাড়ানোর জন্য তিনটি বিষয়ের দিকে নজর রাখতে হবে। বিষয় তিনটি হলোঃ 

১) পুষ্টিকর খাবার,

২) নিয়মিত শরীর চর্চা,

৩) সঠিক জীবন যাপন পদ্ধতি।

এবার এক এক করে প্রত্যেকটি বিষয়ে কিভাবে মেনে চলতে হবে সেই বিষয়ে জানার চেষ্টা করবো। প্রথমেই পুষ্টিকর খাবার নিয়ে আলোচনা করা যাক।

পুষ্টিকর খাবার গ্রহন কিভাবে ওজন বাড়ানোর জন্য ভুমিকা রাখে

প্রত্যেকদিন আমাদের শরীরের গ্রহণ করা খাবার থেকে একটা নির্দিষ্ট পরিমাণ ক্যালরি তৈরি হয়। আবার এই ক্যালরি প্রতিদিনের শারীরিক পরিশ্রমে ব্যয় হয়। যখন তৈরি কৃত ক্যালরি ক্ষয় কৃত ক্যালরির থেকে কম হয় তখন শরীর আর বৃদ্ধির জন্য ক্যালরি পায় না। 

তাই প্রয়োজনীয় ক্যালরির তুলনায় ৫০০ থেকে ৭০০ ক্যালরি খাবার বেশি খেতে হবে। এবং প্রতিনিয়ত পরিমাণ মতো ভাত, মাছ মাংস খেতে হবে। খাবারের তালিকায় রাখতে হবে ডাল, বীজ, শাকসবজি, ফলমূল। আর ডিম, দুধ, খেতে হবে নিয়মিত।

যেসব খাবার উচ্চ ক্যালরি সম্পন্ন সেসব খাবার খেতে হবে

আদর্শ স্বাস্থ্য অনুযায়ী উচ্চ ক্যালরি সম্পন্ন খাবার গ্রহণের বিকল্প নেই। তাই খাবার তালিকায় উচ ক্যালরি যুক্ত খাবার রাখতে হবে। ওজন বাড়বে কিভাবে এই কথার প্রেক্ষিতে স্বাস্থ্য চিকিৎসকরা এমনটাই বলে থাকেন। 

উচ্চ ক্যালরি সম্পন্ন খাবারের মধ্যে অন্যতম কিছু খাবারের তালিকা নিচে দেওয়া হলো।

উচ্চ ক্যালরি সম্পন্ন খাবারের নাম
কাঠবাদাম
কাজুবাদাম
আখরোট
পেস্তাবাদাম
চিনাবাদাম
খেজুর
কিসমিস
আলুবোখারা
ননিযুক্ত দুধ
ফুলক্রিম দই
পনির
ক্রিম
মুরগির মাংস
গরুর মাংস
ভেড়ার মাংস
ছাগলের মাংস ও কলিজা
আলু
মাখন
মিষ্টি আলু
চকলেট
কলা
আ্যভোকাডো
পিনাট
উচ্চ ক্যালরি সম্পন্ন খাদ্য তালিকা। এই খাবারগুলি ছারাও আরও অনেক খাবার আছে। কিন্তু এই খাবারগুলি অন্যতম এবং চাইলেই পাওয়া যায়।

কোন নিয়ম মেনে প্রতিদিন খাবার খেলে সঠিক ভাবে ওজন বাড়বে ?

উচ্চ ক্যালরি সম্পন্ন খাবার একভাব খেলেই হবে না। প্রতিদিন নিয়ম করে খেতে হবে। দিনে পাঁচ থেকে ছয়বার খাবার খেতে হবে। ওজন কম ব্যক্তিদের প্রতি চার ঘণ্টা পর পর খেতে হবে। একভাব অনেকক্ষণ পেট খালি রাখা যাবে না। প্রতিদিনের ক্যালরি চাহিদা পূরণ করে বাড়তি ক্যালরি তৈরি করতে পারলে তবেই খুব কম সময়ে ওজন বাড়ানো সম্ভব। 

শুধু উচ্চ ক্যালরি সম্পন্ন খাবার খেলেই আপনি মোটা হয়ে যাবেন? একদমই না। আপনাকে যথেষ্ট পরিমাণ শর্করা জাতীয় খাবার খেতে হবে। চিকনা পণ্ডিতদের মধ্যে বেশিরভাগই শর্করা জাতীয় খাবার খায় না। পরিমাণ মতো নিয়ম করে শর্করা জাতীয় খাবার খেতে হবে। শর্করা জাতীয় খাবারের মধ্যে আছে, আলু, পাস্তা, আটা, চাল ইত্যাদি। 

আমিষ জাতীয় খাবার খেলে কি সঠিক ভাবে ওজন বাড়বে

শর্করা জাতীয় খাবারের সাথে আমিষ যুক্ত খাবার খেতে হবে নিয়মিত। শরীরের ওজন অনুযায়ী ১.৫ গ্রাম থেকে ২.২ গ্রাম আমিষ গ্রহণ করা দরকার। আমিষ জাতীয় খাবারের মধ্যে অন্যতম কয়েকটি খাবার হলোঃ ডিম, দুধ, মাছ, মাংস, ডাল এবং বীজ জাতীয় খাবার।

আমিষ এবং শর্করা জাতীয় খাবার খেতে হবে প্রতিদিন নিয়মিত। তবেই খুব অল্প সময়ের মধ্যে স্বাস্থ্যের পরিবর্তন হবে। এরপরেও স্বাস্থ্যের পরিবর্তন না হলে বুঝতে হবে শরীরে কোনরকম ছোট বা বড় সমস্যা বাধা বাধছে বা চেষ্টা করতেছে। এবং খুব তারাতারি ডাক্তারের পরামর্শ নিতে হবে। 

এবার জেনে নেওয়া যাক ব্যায়াম করলে ওজন বাড়াবে কিভাবে। কিভাবে ব্যায়াম করতে হবে। ব্যায়াম করার উপকারিতা সম্পর্কে।

ব্যায়াম করলে ওজন বাড়বে কিভাবে । ওজন বাড়াতে সঠিক উপায়ে ব্যায়াম

শুধু পুষ্টিকর খাবার খেয়েই স্বাস্থ্য পরিবর্তনের আশা করা ঠিক না। কারণ, শরীরের শুধু ওজন বাড়ালেই হবে না। শারীরিক কাঠামো ঠিক রাখতে হবে। তাই নিয়মিত ব্যায়াম করতে হবে। এক্ষেত্রে সাধারণ ব্যায়াম হলেই যথেষ্ট। হতে পারে নিয়মিত সকাল বিকাল বা শুধু সকালে হাটাহাটি করা। বুক ডাউন করা ইত্যাদি।

ব্যায়াম করলে শরীর ফিট থাকে। ব্যায়াম শুধু ওজনই না বরং ক্ষুধা বাড়াতেও সাহায্য করে। ব্যায়াম সাধারণত হজম শক্তি বাড়িয়ে দেয় স্বাভাবিকের থেকে কয়েকগুণ বেশি।

সঠিক জীবন যাপন যেভাবে বাড়াবে ওজন

স্বাস্থ্যকর জীবন পদ্ধতি শরীরের ওজন বাড়াতে অন্যতম ভুমিকা রাখে। এই ক্ষেত্রে বলা একান্তু জরুরি যে, কোনো ভাবেই অধিক রাত জাগা ঠিক না। একান্ত দরকার হলেও দিন রাত মিলিয়ে যথেষ্ট পরিমাণ ঘুমানোর প্রয়োজন। প্রতিদিন ৮ ঘণ্টা ঘুমাতে হবে শরীরের ওজন বাড়ানোর জন্য। তবেই আর খুজতে হবে না ওজন বাড়বে কিভাবে এই বিষয়ে।

শরীরের ওজন কিভাবে বাড়ানো যায় এবিষয়ে কিছু বিশেষ লক্ষণীয় কাজ

শরীরের ওজন বাড়াতে উপরে উল্লেখিত বিষয় ছারাও আরও কিছু বিষয় সম্পর্কিত আছে। এর সবগুলো আমাদের মানতে হবে। এবার কিছু গুরুত্বপূর্ণ বিষয় জানবো যার সবগুলোই শরীরের ওজন বাড়াতে সম্পর্কিত। চলুন জেনে নেওয়া যাক ওজন বাড়বে কিভাবে সে সম্পর্কে আরও কিছু তথ্য।

১) প্রতিদিন ৮ থেকে ১০ গ্লাস পানি খেতে হবে। কিন্তু কোনো খাবার খাওয়ার আগে পানি খাওয়া যাবে না।

২) খাবার খাওয়ার প্রথমে প্রোটিন যুক্ত খাবার গ্রহণ করুন। এবং শেষে শাকসবজি গ্রহণ করুন।

৩) ঘুমানোর আগে উচ্চ ক্যালরি যুক্ত একটি স্বাস্থ্যসম্মত স্ন্যাকস খাওয়ার চেষ্টা করবেন।

আরও পড়ুনঃ কোরবানির দোয়া । কোরবানি সম্পর্কে হাদিস

৪) তুলনামূলক বড় প্লেটে ভাত/ খাবার খাবেন। এতে খাবারের পরিমাণ বেশি খাওয়া হয় যা আপনি বুঝতে পারেন না।

৫) ধূমপান থেকে একদমই দূরে থাকতে হবে। ধূমপান স্বাস্থ্যের জন্য ভয়ানক ক্ষতিকর।

সঠিক ভাবে ওজন বাড়ানো নিয়ে অধিক জিজ্ঞেসিত প্রশ্ন উত্তর । FAQS

১ প্রশ্নঃ ওজন বাড়বে কিভাবে?

উত্তরঃ উপরের সম্পূর্ণ লেখাটি পড়লে বুঝতে পারবেন। লেখাটির নিয়ম অনুযায়ী চললে খুব কম সময়ের মধ্যে ওজন বাড়বে কিভাবে তা বুঝতে বাকি থাকবেনা।

২ প্রশ্নঃ ওজন বাড়ানোর জন্য কি ঔষধ খেতে হয়?

উত্তরঃ ওজন বাড়ানোর জন্য ঔষধ খেতে হয় না। নিয়ম মেনে খাবার খেলেই ওজন বাড়ে।

৩ প্রশ্নঃ ওজন বাড়ানো কি ভালো?

উত্তরঃ আদর্শ ওজন নির্ভর করে বয়স এবং উচ্চতার উপরে। তাই আদর্শ অজনের থেকে কম ওজন থাকলে সঠিক উপায়ে ওজন বাড়ানো যায়। তবে এই পোস্টটিতে লেখা নিয়ম মেনে চলা একান্ত জরুরি।

৪ প্রশ্নঃ একজন মানুষ কখন কাবু থাকে সবথেকে বেশি?

উত্তরঃ পরিমাণের থেকে অনেক কম খাবার খেলে। 

৫ প্রশ্নঃ ওজন বাড়বে কিভাবে তা জানবো কিভাবে?

উত্তরঃ আজকের পোষ্টটিতে ওজন বাড়বে কিভাবে সেই সম্পর্কেই বলা হয়েছে। সম্পূর্ণ পোস্টটি পড়ে জেনে নিতে পারেন। 

কিভাবে ওজন বাড়বে  এ বিষয়ে সর্বশেষ

আজকে আমরা জানতে চেষ্টা করেছি ওজন বাড়বে কিভাবে। আশা করছি সম্পূর্ণ আর্টিকেলটি পড়ার পড়ে এই বিষয়ে আর কোনো অজানা কিছু থাকবেনা। এরপরেও কিছু জানতে চাইলে পোষ্টের নিচে কমেন্ট করুন। আমাদের প্রতিনিধি খুব তারাতারি উত্তর দিবেন।

আরও পড়ুনঃ যেভাবে বদলে ফেলবেন আপনার জীবন

এছাড়াও সব বিষয়ে আর্টিকেল পেতে নিয়মিত ভিজিট করুন আমাদের ওয়েবসাইট। এবং চোখ রাখুন আমাদের অফিসিয়াল ব্লগ ফেসবুক পেজে।

3 thoughts on “ওজন বাড়বে কিভাবে । সঠিক ভাবে ওজন বাড়ানোর উপায়”

  1. আমার ওজন ২৬ কেজি আর বয়স ১২ বছর। আমি এখন কিভাবে আমার ওজন বাড়াতে পারি?

    Reply
    • আদর্শ পরিমাণ ওজন বাড়ানোর জন্য নিয়ম অনুযায়ী আপনাকে পরিমাণের থেকে বেশি পরিমাণ খাবার খেতে হবে। এজন্য আপনাকে সম্পুর্ণ পোস্টটি ভালোভাবে পড়তে হবে। তাহলে সম্পুর্ণ বুঝতে পারবেন। ধন্যবাদ।

      Reply

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.