বাংলাদেশের সরকারি ব্যাংক কয়টি ও কি কি ?

Last Updated on 11 months by Shaikh Mainul Islam

আজকের আর্টিকেলে জানবো, বাংলাদেশের সরকারি ব্যাংক কয়টি ও কি কি ? জানবো সকল সরকারি ব্যাংকের নাম প্রতিষ্ঠিত সাল, ওয়েবসাইট নাম, প্রধান কার্যালয় কোথায় এবং মোট কতটি শাখা আছে এই বিষয়ে বিস্তারিত তথ্য।

বাংলাদেশের সরকারি ব্যাংক কয়টি কি কি এই বিষয়ে বিভিন্ন জনের কাছে বিভিন্ন উত্তর পাওয়া যায়। অনেকে মনে করেন শুধু মাত্র সোনালী ব্যাংক সরকারি ব্যাংক। আবার অনেকে মনে করেন বাংলাদেশ ব্যাংক একমাত্র সরকারি ব্যাংক। কিন্তু প্রকৃত পক্ষে বাংলাদেশ সরকারের একাধিক ব্যাংক আছে।

সরকারের শতভাগ মালিকানা ব্যাংকগুলোই মূলত সরকারি ব্যাংক হিসেবে আখ্যায়িত। তো সেই ব্যাংকগুলো কি কি ? দেশে প্রায় শতাধিক ব্যাংক আছে। আছে বিদেশী এবং বাণিজ্যিক ব্যাংক। এত এত ব্যাংকের মধ্যে কোনগুলো সরকারি ব্যাংক? চলুন, জেনে নেওয়া যাক বাংলাদেশের সরকারি ব্যাংক কয়টি ও কি কি এই বিষয়ে বিস্তাতারিত সকল তথ্য।

বাংলাদেশ সরকারি ব্যাংক কয়টি ও কি কি ?

বাংলাদেশ সরকারের মোট ছয়টি ব্যাংক রয়েছে। অর্থাৎ, বাংলাদেশে সরকারি ব্যাংক মোট ছয়টি। সর্বশেষ উইকিপিডিয়া এর তথ্য অনুযায়ী জানা যায়। এবার জেনে নেওয়া যাক বাংলাদেশের সরকারি ব্যাংক ছয়টি কি কিঃ

১) সোনালী ব্যাংক লিমিটেড, বাংলাদেশ

২) জনতা ব্যাংক লিমিটেড, বাংলাদেশ

৩) রূপালী ব্যাংক লিমিটেড, বাংলাদেশ

৪) অগ্রণী ব্যাংক লিমিটেড, বাংলাদেশ

৫) বেসিক ব্যাংক লিমিটেড, বাংলাদেশ

৬) বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড বাংলাদেশ

উপরের এই ব্যাংক ছয়টি বাংলাদেশের সরকারি ব্যাংক বা ৬টি রাষ্ট্রয়াত্ত বাণিজ্যিক ব্যাংক।  উইকিপিডিয়ার তথ্য মতে এর প্রত্যেকটি ব্যাংকের শতভাগ অথবা প্রায় শতভাগ মালিকানা বাংলাদেশ সরকারের। তাই এই ব্যাংকগুলো সরকারি ব্যাংক বলা চলে।

এবার ৬টি রাষ্ট্রয়াত্ত বাণিজ্যিক ব্যাংক বা সরকারি ব্যাংকের প্রত্যেকটি সম্পর্কে একেক করে জানবো।চলুন এক এক করে জেনে নেওয়া যাক বাংলাদেশের সরকারি ব্যাংক কয়টি ও কি কি এর প্রত্যেকটি ব্যাংক সম্পর্কে বিস্তারিত সকল তথ্য।

সোনালী ব্যাংক লিমিটেড বাংলাদেশ

১৯৭২ সালে বাংলাদেশ ব্যাংকের অর্ডার সাপেক্ষে সোনালী ব্যাংক প্রতিষ্ঠিত হয়। সোনালী ব্যাংক বাংলাদেশ ব্যাংক লিমিটেডের মালিকানাধীন বৃহত্তম বাণিজ্যিক একটি ব্যাংক। বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের পরেই সরকারি ব্যাংক হিসেবে অন্যতম ব্যাংক সোনালী ব্যাংক লিমিটেড বাংলাদেশ হিসেবে পরিচিত।

সর্বশেষ তথ্য অনুযায়ী সোনালী ব্যাংক লিমিটেড বাংলাদেশ এর মোট ১২২৭ টি শাখা আছে। সোনালী ব্যাক লিমিটেড এর প্রধান শাখা ৩৫-৪২, ৪৪ মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০, বাংলাদেশ এ অবস্থিত।

সোনালী ব্যাংক লিমিটেড এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে এখানে ক্লিক করুনঃ Sonali Bank Limited

সোনালী ব্যাংকের সেবা সমূহ

অন্যান্য সব ব্যাংকের মতোই সোনালী ব্যাংক গ্রাহকদের অনেক ধরনের সেবা প্রদান করে থাকে। যার মধ্যে অন্যতম কিছু সেবা হলোঃ

১) কর্পোরেট ব্যাংকিং

২) প্রজেক্ট ফাইন্যান্স

৩) এসএমই ফাইন্যান্স

৪) ভোক্তা ঋণ

৫) ট্রেড ফাইন্যান্স

৬) আন্তর্জাতিক বাণিজ্য

৭) ঋণ সিন্ডিকেশন

৮) বৈদেশিক মুদ্রার লেনদেন

৯) গ্রামীণ ও ক্ষুদ্র ঋণ 

১০) এনজিও-লিঙ্কেজ ঋণ

১১) বিনিয়োগ

১২) সরকারী ট্রেজারি ফাংশন

১৩) মানি মার্কেট অপারেশন

১৪) ক্যাপিটাল মার্কেট অপারেশন

১৫) রেমিটেন্স, লকার ইত্যাদি।

গ্রাহকদের উপরোক্ত সকল সেবা দিয়ে থাকে সোনালী ব্যাংক লিমিটেড। এই সেবাগুলো মূলত সব ব্যাংকই তাদের নিজ নিজ গ্রাহকদের দিয়ে থাকে। এত এত সেবা দিয়ে থাকে যে গ্রাহক সংখ্যার দিক থেকেও অনেক এগিয়ে সোনালী ব্যাংক লিমিটেড বাংলাদেশ। এছাড়াও সোনালী ব্যাংক লিমিটেড বাণিজ্যিক সফলতায় কেন্দ্রিয় ব্যাংক এবং সরকারি ভাবে কাজ করে আসছে।

এই ব্যাংকটি উপরে উল্লেখিত সেবা ছাড়াও বিভিন্ন সরকারি বেতন ভাতা প্রদান, মেলেটারি বিতরণ সেবা প্রদান, সোনালী ব্যাংক ডিপিএস, সোনালী ব্যাংক লোন, সোনালী ব্যাংক সঞ্চয়পত্র, সোনালী ব্যাংক মুক্তিযোদ্ধা লোন 2022, সোনালী ব্যাংক উপবৃত্তি ২০২২ ইত্যাদি সেবা প্রদান করে থাকে।

জনতা ব্যাংক, বাংলাদেশের সরকারি ব্যাংক লিমিটেড

১৯৭২ সালে বাংলাদেশ ব্যাংকের অর্ডার সাপেক্ষে জনতা ব্যাংক প্রতিষ্ঠিত হয়। জনতা ব্যাংক বাংলাদেশ ব্যাংক লিমিটেডের মালিকানাধীন বৃহত্তম বাণিজ্যিক একটি ব্যাংক। সরকারি ব্যাংক হিসেবে অন্যতম ব্যাংক জনতা ব্যাংক লিমিটেড বাংলাদেশ হিসেবে পরিচিত।

সর্বশেষ তথ্য অনুযায়ী জনতা ব্যাংক লিমিটেড বাংলাদেশ এর মোট ৯১৭ টি শাখা আছে। জনতা ব্যাক লিমিটেড এর প্রধান শাখা জনতা ভবন, ১১০, মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা, বাংলাদেশ এ অবস্থিত।

জনতা ব্যাংক লিমিটেড এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে এখানে ক্লিক করুনঃ Janata Bank Limited

জনতা ব্যাংকের সেবাসমুহ

Janata Bank ও বাংলাদেশ সরকারের মালিকানাধীন একটি বাণিজ্যিক ব্যাংক। এটি বাংলাদেশের দ্বিতীয় বাণিজ্যিক ব্যাংক হিসেবে পরিচিত। এটিও সোনালী ব্যাংকের দেওয়া সেবার বেশিরভাগ সেবা গ্রাহকদের প্রদান করে থাকে।

রূপালী ব্যাংক লিমিটেড, দেশের সরকারি ব্যাংক এর অন্যতম একটি

১৯৭২ সালে বাংলাদেশ ব্যাংকের অর্ডার সাপেক্ষে রুপালি ব্যাংক প্রতিষ্ঠিত হয়। রুপালি ব্যাংক বাংলাদেশ ব্যাংক লিমিটেডের মালিকানাধীন বৃহত্তম বাণিজ্যিক একটি ব্যাংক। বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের পরেই সরকারি ব্যাংক হিসেবে অন্যতম ব্যাংক রুপালি ব্যাংক লিমিটেড বাংলাদেশ হিসেবে পরিচিত।

আরও পড়ুনঃ  সঞ্চয়পত্র কোন কোন ব্যাংকে করা যায়

সর্বশেষ তথ্য অনুযায়ী রুপালি ব্যাংক লিমিটেড বাংলাদেশ এর মোট ৫৮৩ টি শাখা আছে। রুপালি ব্যাক লিমিটেড এর প্রধান শাখা ৩৪, দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০, বাংলাদেশ এ অবস্থিত।

রুপালি ব্যাংকের সেবা সমূহ

সোনালী ব্যাংক বা জনতা ব্যাংক যেসব সেবা গ্রাহকদের দিয়ে থাকেন তার সবগুলি সেবা রুপাল্লি ব্যাংক প্রদান করে থাকে। এছাড়াও আরও অনেক ধরনের সেবা প্রদান করে থাকে রুপালি ব্যাংক লিমিটেড। রুপালি ব্যাংক যেসব সেবা প্রদান করে থাকে সেসব সেবার আলিকা রুপালি ব্যাংকের ওয়েবসাইটে উল্লেখ করা আছে।

রুপালি ব্যাংক লিমিটেড এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে এখানে ক্লিক করুনঃ Rupali Bank Limited

অগ্রণী ব্যাংক লিমিটেড, সরকারি ব্যাংক এর মধ্যে অন্যতম জনপ্রিয় একটি ব্যাংক

১৯৭২ সালে বাংলাদেশ ব্যাংকের অর্ডারে অগ্রণী ব্যাংক প্রতিষ্ঠিত হয়। অগ্রণী ব্যাংক বাংলাদেশ ব্যাংক লিমিটেডের মালিকানাধীন বৃহত্তম বাণিজ্যিক এবং জনপ্রিয় একটি ব্যাংক। বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের পরেই সরকারি ব্যাংক হিসেবে জনপ্রিয় ব্যাংক অগ্রণী ব্যাংক লিমিটেড বাংলাদেশ হিসেবে পরিচিত।

সর্বশেষ তথ্য অনুযায়ী অগ্রণী ব্যাংক লিমিটেড বাংলাদেশ এর মোট ৯৬০  টি শাখা আছে। অগ্রণী ব্যাক লিমিটেড এর প্রধান শাখা ৯/ডি, দিলকুশা বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০, বাংলাদেশ এ অবস্থিত।

আরও পড়ুনঃ জীবন বীমা কি কত প্রকার ও কি কি

Agrani Bank লিমিটেড এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে এখানে ক্লিক করুনঃ Agrani Bank Limited

অগ্রণী ব্যাংকের সেবা সমূহ

অগ্রণী ব্যাংক সোনালী বা জনতা বা রুপালি ব্যাংকের প্রায় সব সেবাগুলো গ্রাহকদের দিয়ে থাকে। এছাড়াও স্টুডেন্ট একাউন্ট এলাউ থেকে শুরু করে অনেক ধরনের সবা যেমন অগ্রণী ব্যাংক লোন, একাউন্ট খোলা, ভাতা আদান প্রদান সহ যাবতীয় সেবা দিয়ে থাক অগ্রণী ব্যাংক। 

আরও পড়ুনঃ অগ্রণী ব্যাংক লোন সম্পর্কে বিস্তারিত

বেসিক ব্যাংক, সরকারি ব্যাংক লিমিটেড

১৯৮৮ সালে বাংলাদেশ ব্যাংকের অর্ডার সাপেক্ষে বেসিক ব্যাংক প্রতিষ্ঠিত হয়। বেসিক ব্যাংক বাংলাদেশ ব্যাংক লিমিটেডের মালিকানাধীন বাণিজ্যিক একটি ব্যাংক।

এটি সোনালী ব্যাংকের ১৬ বছর পর প্রতিষ্ঠিত হয়েছ।

সর্বশেষ তথ্য অনুযায়ী বেসিক ব্যাংক লিমিটেড বাংলাদেশ এর মোট ৭২ টি শাখা আছে। বেসিক ব্যাংক লিমিটেড এর প্রধান শাখা ১৯৫, মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা-১০০০, বাংলাদেশ এ অবস্থিত।

বেসিক ব্যাংকের সেবা সমূহ

Basic Bank তুলনামূলক অনেক  পরে আস্লেও এদের বিভিন্ন ধরনের সেবা চালু আছে সকল গ্রাহকদের জন্য।

বেসিক ব্যাংকের একাউন্ট খোলা থেকে শুরু করে সব সেবাই দিয়ে আসছে বেসিক ব্যাংক প্রতিষ্ঠানটি।

আরও পড়ুনঃ ইসলামী ব্যাংক লোন নেওয়ার পদ্ধতি

বেসিক ব্যাংক লিমিটেড এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে এখানে ক্লিক করুনঃ Basic Bank Limited

বাংলাদেশের সরকারি ব্যাংক ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড

২০০৯ সালে বাংলাদেশ ব্যাংকের অর্ডারে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক প্রতিষ্ঠিত হয়। বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক বাংলাদেশ ব্যাংক লিমিটেডের মালিকানাধীন বাণিজ্যিক একটি ব্যাংক। সরকারি ব্যাংক হিসেবে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড পরিচিত।

সর্বশেষ তথ্য অনুযায়ী সোনালী ব্যাংক লিমিটেড বাংলাদেশ এর মোট ৪৬ টি শাখা আছে। বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড এর প্রধান শাখা ৮, রাজউক এভিনিউ, ঢাকা-১০০০, বাংলাদেশ এ অবস্থিত।

বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে এখানে ক্লিক করুনঃ Bangladdesh development Bank Limited

ডেভেলপমেন্ট ব্যাংকের সেবা সমূহ

বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক প্রতিষ্ঠিত হয় ২০০৯ সালে। প্রতিষ্ঠিতের দিক থেকে এটি সরকারি সব ব্যাংকের থেকে অনেক পরে প্রতিষ্ঠিত ব্যাংক। সেই দিক থেকে বাকি ৫ টি সরকারি ব্যাংকের মতো সেবা এখনো চালু করতে পারেনি এই ব্যাংকটি।

তবে বেশিরভাগ সেবা তাদের গ্রাহকদের দিয়ে যাচ্ছে বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক প্রতিষ্ঠানটি।

এবার আমরা জানবো, ব্যাংক সম্পর্কিত অধিক জিজ্ঞেসিত কিছু প্রশ্ন উত্তর। এই প্রশ্ন উত্তরগুলো সাধারণত মানুষ বেশি জানতে চায়।

বাংলাদেশের সরকারি বেসরকারি ব্যাংক সম্পর্কিত প্রশ্ন উত্তর । FAQS

১ প্রশ্নঃ বাংলাদেশের সরকারি ব্যাংক কয়টি ও কি কি?

উত্তরঃ বাংলাদেশের সরকারি ব্যাংক ছয়টি। সোনালী, রুপালি, জনতা, অগ্রণী, বেসিক এবং বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক।

২ প্রশ্নঃ বাংলাদেশের মোট বেসরকারি ব্যাংক কয়টি?

উত্তরঃ বাংলাদেশে মোট বেসরকারি বাণিজ্যিক ব্যাংক ৪৩ টি।

৩ প্রশ্নঃ বাংলাদেশে সরকারি বেসরকারি এবং বিশেষায়িত ব্যাংক সহ মোট কতটি ব্যাংক আছে?

উত্তরঃ বাংলাদেশে সব ব্যাংক মিলিয়ে মোট ৬৬ টি ব্যাংক আছে।

৪ প্রশ্নঃ বাংলাদেশে তালিকা ভুক্ত এবং অ-তালিকা ভুক্ত ব্যাঙ্কেরর সংখ্যা কত?

উত্তরঃ ৬১ টি ব্যাংক তালিকা ভুক্ত এবং ৫ টি ব্যাংক অ-তালিকা ভুক্ত ব্যাংক রয়েছে।

৫ প্রশ্নঃ সোনালী ব্যাংক কত সালে প্রতিষ্ঠিত হয়?

উত্তরঃ ১৯৭২ সালে সোনালী ব্যাংক প্রতিষ্ঠিত হয়।

৬প্রশ্নঃ কেন্দ্রিয় ব্যাংক কি?

উত্তরঃ কেন্দ্রিয় ব্যাংক হলো তালিকা ভুক্ত সকল ব্যাংকের পরিচালনাকারি ব্যাংক। কেন্দ্রিয় ব্যাংককে বাংলাদেশ ব্যাংকও বলা হয়।

৭ প্রশ্নঃ অগ্রণী ব্যাংক লিমিটেড এর সদর দপ্তর কোথায়?

উত্তরঃ অগ্রণী ব্যাংক লিমিটেড বাংলাদেশের সদর দপ্তর ঢাকা মতিঝিলে অবস্থিত।

৮ প্রশ্নঃ রুপালী ব্যাংক প্রথমে কয়টি ব্যাংকের সমন্বয়ে গঠন করা হয়েছিল?

উত্তরঃ রুপালী ব্যাংক প্রথমে  ৩টি ব্যাংকের সমন্বয়ে গঠন করা হয়েছিল।

বাংলাদেশ সরকারি ব্যাংক সম্পর্কে সর্বশেষ

আজকে আমরা জানতে পেরেছি বাংলাদেশের সরকারি ব্যাংক কয়টি ও কি কি এই বিষয়ে বিস্তারিত সকল তথ্য। জানতে পেরেছি বাংলাদেশের সরকারি ব্যাংক কয়টি ও কি কি ?

সকল সরকারি ব্যাংকের নাম প্রতিষ্ঠিত সাল, ওয়েবসাইট নাম, প্রধান কার্যালয় কোথায় এবং মোট কতটি শাখা আছে এই বিষয়ে বিস্তারিত তথ্য।

আশা করছি এই আর্টিকেলটি সম্পূর্ণ পরের পরে এই বিষয়ে আর অজানা কিছু থাকবে না। এরপরেও আরও কিছু জানতে চাইলে পোষ্টের নিচে কমেন্ট করে জানান।

আরও পড়ুনঃ চেক লেখার নিয়ম জানুন। ভুল করলে হতে পারে বিপত্তি

আমাদের প্রতিনিধি খুব কম সময়ের মধ্যে আপনার কমেন্টের উত্তর দিবেন।

ফিন্যান্স ও ব্যাংকিং ক্যাটাগরির অন্যান্য পোস্ট পড়তে এখানে ক্লিক করুনঃ ফিন্যান্স ও ব্যাংকিং

এছাড়াও বিভিন্ন বিষয়ে আর্টিকেল পড়তে চাইলে আমাদের ওয়েবসাইট ভিজিট করুন। চোখ রাখুন আমাদের অফিসিয়াল ব্লগের ফেসবুক পেজে।

8 thoughts on “বাংলাদেশের সরকারি ব্যাংক কয়টি ও কি কি ?”

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.