এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪ সহ পরীক্ষা সম্পর্কিত বিস্তারিত

দেশের অন্যতম একটি পাবলিক পরীক্ষা হচ্ছে এইচএসসি পরীক্ষা। প্রতি বছর লাখ লাখ শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করে। এর মধ্যে ২০২৪ এর পরীক্ষার্থীরা এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪ সহ বিস্তারিত জানতে চান।

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা, স্বাগত Dainik Kantha এর আজকের পোস্ট “এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪ সহ পরীক্ষা সম্পর্কিত বিস্তারিত” এ।

আজকের পোষ্টে আমরা সকল বোর্ড এর সমন্বয়ে প্রকাশিত সাধারণ শিক্ষাবোর্ড এর এইচএসসি পরীক্ষার সময়সূচি ২০২৪ PDF সহ দেখব। চলো তোমাদের এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪ এর সময়সূচী জেনে নেওয়া যাক।

এইচএসসি পরীক্ষার সময়সূচি ২০২৪

৩০ জুন ২০২৪ থেকে ২০২৪ সালের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১১ আগস্ট লিখিত পরীক্ষা শেষ হবে। এরপর ক্রমান্বয়ে ব্যবহারিক পরীক্ষা শেষ হওয়ার মধ্য দিয়ে এইচএসসি পরীক্ষা ২০২৪ এর সকল কার্যক্রম শেষ হবে।

এই পোষ্টে এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪ মানবিক, এইচএসসি পরীক্ষার রুটিন ২০২৪ বিজ্ঞান বিভাগ এবং এইচএসসি পরীক্ষার রুটিন ব্যবসা বিভাগ এর সকল বিভাগের শিক্ষার্থীদের পরীক্ষার রুটিন একত্রে দেখব।

তোমাদের লিখিত পরীক্ষার শেষে পরীক্ষার কেন্দ্র থেকে ব্যবহারিক পরীক্ষার সময়সূচী জানিয়ে দেওয়া হবে। কোনো কারণে না জানালে তুমি নিজ থেকে অফিস কক্ষ থেকে জেনে নিবে।

HSC পরীক্ষা ২০২৪

প্রিয় শিক্ষার্থী, বরাবরের মত এবছরেও এইচএসসি পরীক্ষার্থী ২০২৪ দের জন্য ১১ টির বেশি নির্দেশনা দিয়েছে শিক্ষাবোর্ড।

যে নিয়মগুলি তুমি তোমার এডমিট বা রেজিস্ট্রেশন কার্ড এর পিছনেও পাবে। আবার দেওয়া রুটিনের শেষ অংশেও দেখতে পাবে। সবগুলি নির্দেশনার মধ্যে অন্যতম হচ্ছে পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে হলে প্রবেশ করতে হবে।

আরও পড়ুনঃ এইচএসসি রেজাল্ট কিভাবে দেখব ২০২৪ । hsc result marksheet

প্রিয় শিক্ষার্থী, একজন এইচএসসি পরীক্ষার্থী হিসেবে তোমার সবগুলি নিয়মকানুন সম্পর্কে অবগত থাকা অত্যন্ত জরুরি।

বরাবরের মতো দেশের ৯ টি শিক্ষাবোর্ড এই একই রুটিন অনুযায়ী ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার আয়োজন করবে।

দেশের ৯ টি শিক্ষাবোর্ড হচ্ছেঃ

  • ঢাকা বোর্ড
  • যশোর বোর্ড
  • রাজশাহী বোর্ড
  • কুমিল্লা বোর্ড
  • চট্টগ্রাম বোর্ড
  • বরিশাল বোর্ড
  • সিলেট বোর্ড
  • দিনাজপুর বোর্ড
  • ময়মনসিংহ বোর্ড

তুমি এই নয়টি বোর্ড এর যে বোর্ড এর শিক্ষার্থী হও না কেন তোমাদের সকলেরই এই একই সময়সূচী অনুযায়ী ২০২৪ সালের এইচএসসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

অনিবার্য কোনো কারণ ছাড়া তোমাদের এই রুটিন অনুযায়ী পরীক্ষা অনুষ্ঠিত হবে। কোনো কারনে যদি দুই একটি পরীক্ষার রুটিন চেঞ্জ হয় তাহলেও তা এখানে আপডেট জানতে পারবে।

এছাড়াও চাইলে তুমি তোমার ২০২৪ সালের এ hsc exam routine 2024 এর PDF ফাইলটি ডাউনলোড করে নিতে পারবে উপরে দেওয়া রুটিনের উপরে ডাউলোড বাটনে ক্লিক করে।

এইচএসসি পরীক্ষা ২০২৪ সম্পর্কিত FAQS

২০২৪ সালের এইচএসসি পরীক্ষা কবে হবে শুরু হবে?

৩০ জুন ২০২৪ থেকে এইচএসসি ২০২৪ এর পরীক্ষা শুরু হবে। প্রথম দিন বাংলা পরীক্ষার মধ্য দিয়ে শুরু হয়ে শেষ হবে ১১ আগস্ট ২০২৪ এ।

এরপর স্ব স্ব কেন্দ্র থেকে ব্যবহারিক পরীক্ষার সময়সূচী জানিয়ে দেওয়া হবে।

সকল বোর্ড এর পরীক্ষার রুটিন বা সময়সূচি একই ?

হ্যা। দেশের নয়টি শিক্ষাবোর্ড এর সবকয়টির পরীক্ষার রুটিন একই। তবে প্রশ্ন ভিন্ন হয়ে থাকবে।

২০২৪ সালের সকল এইচএসসি পরীক্ষার্থীদের ব্যবহারিক পরীক্ষা কবে অনুষ্ঠিত হবে?

১১ আগস্ট মূল বা লিখিত পরীক্ষা শেষ হওয়ার পর প্রত্যেক পরীক্ষার কেন্দ্র আলাদাভাবে শিক্ষার্থীদের ব্যবহারিক পরীক্ষার জন্য সময়সূচী জানিয়ে দিবে।

শিক্ষার্থী নিজ থেকে নিজ নিজ পরীক্ষা কেন্দ্র থেকে ব্যবহারিক পরীক্ষার সময়সূচী জানিয়ে দিবে।

এইচএসসি পরীক্ষার সময়সূচি ২০২৪ নিয়ে সর্বশেষ

প্রিয় শিক্ষার্থী, আজকের এই পোস্ট থেকে তুমি এইচএসসি পরীক্ষার সময়সূচি ২০২৪ জানতে পেরেছ। এছাড়াও ২০২৪ সালের এইচএসসি পরীক্ষার সময়সুচির pdf পেয়েছ।

আরও পড়ুনঃ এইচএসসি রেজাল্ট দেখার নিয়ম

সকল শিক্ষার্থীর জন্য Dainikkantha পরিবারের পক্ষ থেকে অনেক অনেক শুভকামনা। সবার পরীক্ষা খুব সুন্দর ও মনের মত হবে, ইনশাআল্লাহ।

গুরুত্বপূর্ণ সকল আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ Dainikkantha এ চোখ রাখতে পারও।

Leave a Comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.